পরমাণু বর্জ্যের জন্য ফিনল্যান্ডে ভূগর্ভস্থ সুড়ঙ্গ নির্মাণ

বিশ্বজুড়ে প্রায় আড়াই লাখ টন অতি তেজস্ক্রিয় পরমাণু বর্জ্য মজুত রয়েছে বর্তমানে। আর সেই বিষের ফলে বিশ্বের পরিবেশও দূষিত হচ্ছে ক্রমাগত। এবারে ফিনল্যান্ড বিশ্বের একমাত্র দেশ হিসেবে তেজস্ক্রিয় বর্জ্য ফেলার জন্য স্থায়ী স্থাপনা তৈরির উদ্যোগ নিয়েছে ।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি থেকে (গাড়িযোগে) মাত্র তিন ঘণ্টার দূরত্বে এউরাইয়োকি এলাকার ‘ওকালো’ নামক স্থানে অবস্থিত একটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের পাশেই এমন স্থাপনার কাজে হাত দিয়েছে ফিনল্যান্ড সরকার। ফিনিশ ভাষায় ‘ওকালো’র অর্থ গুহা। জানা গেছে, খনির প্রায় ৪৩০ মিটার গভীরে মাটির নিচে বর্জ্য রাখা হবে।

এ বিষয়ে প্রধান ভূতত্ত্ববিদ আন্টি ইয়ুস্টেন বলেন, প্রাকৃতিকভাবেই  বিশেষ ভূতাত্ত্বিক গঠনের জন্য জায়গাটি বেছে নেয়া হয়েছে। পাথুরে এই জমি প্রায় ২০০ কোটি বছরের পুরানো। আর এতে প্রায় কোনো ফাটল না থাকায় সারাবছর থাকে অত্যন্ত শুকনা। ফলে এ স্থানটিতে ভূগর্ভস্থ পানির সঞ্চালনও খুবই কম। তিনি বলেন, পানি প্রবেশে মাত্রা বেশি হলে তামার আধারগুলির ক্ষয় ঘটার সম্ভাবনা থাকে প্রবল। তিনি জানান, ছয় মিটার পুরু সিমেন্টের স্তর দিয়ে এসব গুহা পুরোপুরি সিল করে দেওয়া হয়। 

আন্টি ইয়ুস্টেন আরও বলেন, সাড়ে তিনশো মিটার দীর্ঘ নির্মিত এ সুড়ঙ্গ আমাদের বর্জ্য রাখার প্রথম সুড়ঙ্গ। এখানে প্রায় ৪০টি ক্যাপসুল রাখা যাবে। বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে তিনি বলেন, এগুলো এমন নিশ্চিদ্রভাবে করা হয়েছে যাতে কোনো ভুল থাকলে বা বাইরে থেকে বিঘ্ন ঘটার সম্ভাবনা থাকলেও নিরাপত্তার একাধিক বলয়ের কারণে তা বিপদমুক্ত রাখতে সক্ষম হবে। 

আর এসব পরমাণু বর্জ্যের চূড়ান্ত গুদামগুলো প্রায় আগামী ১ লাখ বছর যাবত সময় নিয়ে কালক্রমে পূর্ণ করা হবে। এমনকি ৫০ কিলোমিটার পর্যন্ত সেটি সম্প্রসারণের ব্যবস্থাও রাখা হয়েছে এসব সুড়ঙ্গে বলেও জানান ইয়ুস্টেন। স্ক্যান্ডিনেভিয়ান দেশ হিসেবে ফিনল্যান্ডের মোট জনসংখ্যা ৫৫ লাখ। আর জনসংখ্যার ঘনত্বের ভিত্তিতে দেশটির অবস্থান বিশ্বে ২১৬ তম। 

সূত্র: পপুলার মেকানিকস ডট কম 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //